উদ্দোক্তা হবার জন্য আপনি কোন কাজটি বাছাই করবেন?



আপনাকে শুভেচ্ছা, পূণঃ আমাদের পোষ্ট পড়ার জন্য। গত পর্বে আমরা আপনাদের বলেছি আত্ম নির্ভরশীল কি, কোন কাজটি আপনার জন্য নির্বাচন কারা উচিৎ হবে। কোন কাজটি আপনি সুন্দর ভাবে সম্পন্ন করে স্বার্থক কর্মজিবি হতে পারবেন। এখানে আপনাকে বলেছি কিছু কাজের ধরণ যেটা আপনার মনের সাথে বা আপনার অভিজ্ঞতার সাথে মিলে যেতে পারি।
নিশ্চই আপনি পূর্বের পোষ্টটি পরে আপনার বর্তমান অবস্থা সম্পর্কে ধারনা করে ফেলেছেন। আপনার আথিক অবস্থা, যাতায়াত ব্যবস্থা, লোক বাল, চাহিদার ধরন ইত্যাদি। বিভিন্ন কাজ থেকে আপনাকে সঠিক কাজটি বাছাই করে নিন।
আপনি ব্যবসা করতে পারেন বা কৃষি বা ফার্ম ব্যবস্থাপনা করে আত্ম নির্ভরশীল হতে পারেন। মনে একটি কথা সর্ব সময় গেথেঁ রাখবেন লোকর কথা, লোকে বিভিন্ন ভাবে উক্তি বা কোটুক্তি করবে তা ভেবে থেমে গেলে চরবেনা। কেউতো আপনার বেকার জীবনকে কর্ম জীবনে রূপ দিয়ে দিবেনা। কেউ আপনাকে আর্থিক ভাবে সাহায্য করছেনা কিন্তু আপনি একটা কাজ করলে পাড়ার লোকজন আপনাকে প্রথমে নিন্দা করবে এটাই স্বাভাবিক। কথায় চিড়া ভিজেনা এত দিনে হয়তো তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন। কথায় বলে টাকাই কি সবকিছু, আমি বলি হ্যা, টাকাই সব কিছু। আপনার কাছে কেউ টাকা পেলে সে আপনাকে ডেকে চা নস্তা করাবেনা নিশ্চই বরং বিভিন্ন ধরনের মানুষিক টর্চার করায় ব্যস্থ রাকবে। মানষিক ভাবে আপনাকে বিধ্বস্ত করে দিতে থাকবে। তাই সবার আগে দরকার টাকার ব্যবস্থা করা। আর ঐ সকল লোকদের কে নিয়ে কবি লিখে ছিলেন-
করিতে পাড়িনা কাজ, সধাভয় সদা ভয়, সদা লাজ
পাছে লোকে কিছু বলে।
পাছে লোকে অনেক কাথাই বলবে তা শুনে থেমে থাকলে আপনার নিজেরই সমস্যা বাড়বে তাই সঠিক সিদ্ধান্ত নেয়া অতিবো জরুরী। এখন কাজের কথায় আসি, আকামা প্যাচাল বহুত পোডলাম। আমরা বিশেষ করে তরুনরা ব্যবসায় বেমানান, ব্যবসায় বসে থাকা মারামাল আনা নেয়া অত্যান্ত জামেরার তাই এমন ব্যবসা ব্যবস্থা করতে হবে যাতে বাবুয়ানা ডং থাকে আর পকেটটাও একটু ভাড়ি থাকে। ভাবছেন এমন ব্যবসা কোথায় পাবেন? হ্যা আছে বিভিন্ন ধরনের ব্যবসা যেমন ধরুন কম্পিউটারের দোকান- স্টুডিও, কম্পিউটার কম্পোজ ও ফটোকপিয়ার, সাউন্ড সিস্টেম ও মাইক সার্ভিস, নাইট লাইট ও লাইটিং, কসমেটিক্স ও ফর্মেসির ব্যবসা করতে পারেন। এ ব্যবসা গুলোর মনা সর্বত্রই ভালো এবং সম্মানের। যারা সব সময় নেটে থাকতে পছন্দ করেন তার আউট সোসিং বা ফ্রিল্যান্সিং করতে পারেন। সকল বিষয়ে বিস্তারিত পরবর্তি পোষ্টে আপলোড করা হবে।

তাছাড়া যারা ব্যবসা পছন্দ করেননা তার কৃষির বিভিন্ন দিক নিয়ে কাজ করতে পারেন যেমন- ফলের বাগান, সব্জি চাষ, মাছ চাষ, মুরগী পালন, কবুতর পালন, কোয়েল পালন, মাশরুম চাষ, নার্সারী ইত্যাদি। কাজের কোন শেষ নেই যা খুব সহজে করা যায় তাই উল্লেখ করলাম। কৃষি কাজের জন্য বাড়ির আসেপাশে পতিত জমি কাজে লাগাতে পারেন। যাতে করে পারিবারিক প্রতিদিনের কাচা বাজারের ঝামেল লাগব হবে। আর এত খুব বেশি খরচ করতে হয়না। সমাস্য খরচ আর নিজের পরিশ্রমই আপনাকে লাভোবান করবে। সঠিক স্থান ও সঠিক সময় নির্বাচন করে নিয়ম মেনে চাষ করতে পারলে অবশ্যই কৃতকার্য হবেন বলো আশা করি, ইন্স আল্লাহ্।

পরবর্তি পোষ্টে বিভিন্ন কাজের উপরে আলাধা-আলাধা টোপিক নিয়ে লেখাহবে , এ পর্যন্ত সকলের মঙ্গল ও সার্বিক উন্নতি কামনা করি। আমার জন্য দোয়া করবেন।

এ পোষ্টটি PDF ফাইল হিসবে পেতে এখানে ক্লিক করুন

Comments

Popular posts from this blog

মাইক সার্ভিস ব্যবসা

সাউন্ড সিষ্টেম ও মাইক সার্ভিস ব্যবসা

কবুতর পালন ব্যবসা